শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০১:২৩ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম:
এক দফা দাবিতে নার্সদের পতাকা মিছিল স্বরাষ্ট্র উপদেষ্টার সঙ্গে নেপালের রাষ্ট্রদূতের সাক্ষাৎ বিসিক মুদ্রণ শিল্পনগরী স্থাপন প্রকল্প দ্রুত বাস্তবায়নের দাবিতে মানববন্ধন বন্যাদুর্গতদের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ ও চিকিৎসাসেবা অব্যাহত রেখেছে বিজিবি সাফ অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপ জয়ী দলকে যুব ও ক্রীড়া উপদেষ্টার ফুলেল শুভেচ্ছা বাড়ছে পদ্মার পানি, বন্যার আতঙ্ক রাজশাহীতে টেক্সটাইল করপোরেশন পরিদর্শন করলেন বস্ত্র ও পাট উপদেষ্টা দূষণ নিয়ন্ত্রণে সহযোগিতা বৃদ্ধি করবে বিশ্বব্যাংক : পরিবেশ উপদেষ্টা “যুব ও ক্রীড়া উপদেষ্টার ঝটিকা সফর” স্বচ্ছতা নিয়ে কাজ করার আহ্বান উপদেষ্টা এম সাখাওয়াতের

বিশ্বকাপ জয়ে ভারতের সম্ভাবনাই সবচেয়ে উজ্জ্বল : সৈয়দ কিরমানি

খেলাধুলা ডেস্ক

 

ভারতের ক্রিকেট জগতে অবিচ্ছেদ্য এক নাম সৈয়দ কিরমানি। ১৯৮৩ বিশ্বকাপে ভারতের শ্রেষ্ঠত্ব অর্জনের সময়ে উইকেটের পেছনে ভরসা দিয়ে গিয়েছিল তার হাত। উইকেটের পেছনে কিরমানির ভূমিকা সহজে ভুলে যাওয়ার মত না। আবার জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচে কপিল দেব যখন ইতিহাস গড়া ১৭৫ রানের ইনিংস খেলেছিলেন, তখন তাকে যোগ্য সঙ্গটাই দিয়েছিলেন কিরমানি।

ক্রিকেট পরবর্তী জীবনে ভারতের প্রধান নির্বাচকের ভূমিকাতেও ছিলেন এই উইকেটরক্ষক। এবার নিজ দেশের মাটিতে বিশ্বকাপে ভারত দলকে বেশ মনে ধরেছে তার। বিশ্বকাপ জয়ে ভারতের সম্ভাবনাই সবচেয়ে উজ্জ্বল বলে মনে করেন তিনিও। তবে, একইসঙ্গে সেমিফাইনালের আগে ভারতকে একপ্রকার সতর্কতাও দিতে রেখেছেন কিরমানি। ১৯৮৩ সালের ওয়েস্ট ইন্ডিজের উদাহরণ টেনে এনে রোহিত শর্মাদের অতি আত্মবিশ্বাসী না হওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

৭৩ বছর বয়সী কিরমানি মনে করেন, ১৯৮৩ সালের ফাইনালে ভারতের প্রতিপক্ষ দুবারের বিশ্বকাপজয়ী ওয়েস্ট ইন্ডিজ তাদেরকে হালকাভাবে নিয়েছিল। আর সেটারই মাশুল দিতে হয়েছিল ক্যারিবীয়দের। ১৮৪ রানের লক্ষ্যে খেলতে নেমে ৪৩ রানে হেরে বসে গর্ডন গ্রিনিজ, ভিভ রিচার্ডস, ক্লাইভ লয়েডদের ওয়েস্ট ইন্ডিজ।

এবারের ভারত দল নিয়ে প্রশ্নের কিরমানি বলেছেন, ‘দুর্দান্ত। তারা চ্যাম্পিয়নের মতো করেই খেলছে, ওয়েস্ট ইন্ডিজ যেমন খেলেছিল। কেউই মনে করছে না যে ভারত হারবে। আমি ভারতের বিশ্বকাপ জয়ের ব্যাপারে বেশ আশাবাদী। কিন্তু এই মহান খেলার গৌরবময় অনিশ্চয়তার কারণে আপনি আসলে নিশ্চিত হতে পারবেন না। ওয়েস্ট ইন্ডিজ ১৯৮৩ সালে যেভাবে হালকাভাবে নিয়েছিল, সেটি করা যাবে না।

অবশ্য ভারত এরইমাঝে নিজেদের বেশ ভালোভাবেই ধরে রেখেছে। নেদারল্যান্ডসের বিপক্ষে অপেক্ষাকৃত দূর্বল প্রতিপক্ষ পেয়েও পূর্ণশক্তির স্কোয়াডই মাঠে নামিয়েছিল টিম ম্যানেজমেন্ট। বিশ্বকাপ জেতার ব্যাপারে রোহিত শর্মারা যে খুবই সিরিয়াস, সেটার প্রমাণও মিলেছিল সেই ম্যাচে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 ithostseba.com
Design & Developed BY Hostitbd.Com
Social Media Auto Publish Powered By : XYZScripts.com